আপনি কি জানেন যে একজন প্রাপ্তবয়স্ক মানুষের পেটের মধ্যে প্রায় ৩০ ফুট লম্বা নাড়িভুঁড়ি (Intestines) রয়েছে? (Hoffman, 2021) অনেকের কাছেই হয়তো তথ্যটি রীতিমতো বিস্ময়কর লাগছে! এই অনুচ্ছেদটি থেকে আমরা জানতে চেষ্টা করবো পেটের নাড়িভুঁড়ির সাথে সম্পর্কিত খুব কমন একটি রোগ নিয়ে যাকে হার্নিয়া (Hernia) বলা হয়। অনুচ্ছেদটি শেষ পর্যন্ত পড়ে আপনি যে বিষয়গুলো সম্পর্কে ধারণা পাবেন-

  • ঠিক কি কারণে হার্নিয়া হয়?
  • গর্ভাবস্থায় হার্নিয়া হলে করণীয় কি?
  • শিশুদের ক্ষেত্রে কোন ধরনের হার্নিয়া বেশি হয়ে থাকে?
  • হার্নিয়া হলে কেন সার্জারি করা প্রয়োজন?
  • হার্নিয়া সার্জারির সতর্কতা সমূহ
  • বাংলাদেশ প্রেক্ষাপটে হার্নিয়া সার্জারির খরচ সম্পর্কিত ধারণা

 

 হার্নিয়া কি কারণে হয়?

আপনার উদর গহ্বরে (Abdomen) কতগুলো অঙ্গ আছে জানেন কি? পাকস্থলী, লিভার, পিত্তথলি, অগ্ন্যাশয়, দুটি কিডনি, জননযন্ত্র (Genital organs), প্লীহা (Spleen) সহ ৩০ ফুট নাড়িভুঁড়ি সজ্জিত রয়েছে উদর গহ্বরে যা চারপাশ থেকে চেপে ধরে রাখতে সহায়তা করে পেরিটোনিয়াম নামক একটি পর্দা। কোনো কারণবশত উদর গহ্বরে অতিরিক্ত চাপের সৃষ্টি হলে তখন পেরিটোনিয়ামের কোনো একটি দুর্বল অংশ দিয়ে উদর গহ্বরে থাকা অঙ্গগুলো বিশেষত নাড়িভুঁড়ি বাইরের দিকে ঠেলে বের হতে চেষ্টা করে। এমতাবস্থায় দুর্বল অংশে ফোলাভাব বা লাম্প (Lump) তৈরি হয় যাকে হার্নিয়া বলে।

অর্থাৎ উদর গহ্বরে অতিরিক্ত চাপ এবং সেই সাথে পেরিটোনিয়ামের কোনো অংশের দুর্বলতার ফলেই হার্নিয়া হয়ে থাকে। এক্ষেত্রে কতগুলো বিষয়কে কারণ (Causes) হিসেবে দায়ী মনে করা হয় যে বিষয়ে ইতিপূর্বে আলোচনা করা হয়েছে। সেই সাথে বর্ণনা করা হয়েছে মিশিগান বিশ্ববিদ্যালয়ের তথ্যের ভিত্তিতে হার্নিয়ার ছয়টি ধরন (Classification) সম্পর্কে।

হার্নিয়ার – কারণ, লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে না‌ জেনে থাকেন তবে এই অনুচ্ছেদটি পড়ুন। 

গর্ভাবস্থা এবং হার্নিয়া

গর্ভাবস্থা এবং হার্নিয়া

একজন গর্ভবতী (Pregnant) নারীর ক্ষেত্রে হার্নিয়া হওয়ার সম্ভাবনা তুলনামূলক বেশি। কারণ এই‌ সময়ে জরায়ুর মধ্যে থাকা শিশু বড় হতে থাকে যা উদর গহ্বরে অতিরিক্ত চাপের সৃষ্টি করে। এছাড়াও অধিক বয়সে গর্ভধারণ, জমজ বাচ্চা, হার্নিয়া রোগের পারিবারিক ইতিহাস, পূর্বে পেটের কোনো সার্জারি, অতিরিক্ত ওজন বা স্থূলতা (Obesity) ইত্যাদি বিষয়গুলো গর্ভবস্থায় হার্নিয়া হওয়ার ঝুঁকি বহুগুণে বাড়িয়ে দেয়।

গর্ভবস্থায় হার্নিয়া হলে অপারেশন করা যাবে কিনা সেটা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই ব্যাপারে হেলথ এক্সপার্টদের মতামত হলো যদি হার্নিয়ার লক্ষণ খুব জটিল প্রকৃতির না হয় তাহলে গর্ভাবস্থায় সার্জারি না করানোই উত্তম। তবে লক্ষণ জটিল ভাবে দেখা‌ দিলে গর্ভাবস্থার দ্বিতীয় ধাপে (গর্ভকালীন ১৪ থেকে ২৭ সপ্তাহ) সার্জারি করানোর পরামর্শ দেওয়া হয়েছে।

আবার বাচ্চা প্রসব যদি সিজারের মাধ্যমে (Cesarean section) করানো লাগবে বলে মনে হয় সেক্ষেত্রে সিজারের সময় একইসাথে হার্নিয়ার সার্জারি করানো যেতে পারে। (Phillips, 2018) যা হোক, গর্ভাবস্থায় হার্নিয়া হলে কখন সার্জারি করানো উচিত সেই বিষয়ে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের (Gynecologist) সাথে পরামর্শ করুন‌ যিনি‌ আপনার শরীরের সার্বিক অবস্থা বিবেচনায় সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারবেন।

 

শিশুদের মধ্যে হার্নিয়া

শিশুদের ক্ষেত্রে হার্নিয়া হতে পারে কি? হ্যাঁ, বড়দের মতো শিশুদের মধ্যেও হার্নিয়া দেখা যায় যা অনেক সময় জন্মগত ভাবে হয়ে থাকে। এক্ষেত্রে সবচেয়ে কমন দুইটি ধরন হলোঃ

  • আম্বিলিকাল হার্নিয়া যা নাভির পাশে হয়
  • ইঙ্গুইনাল হার্নিয়া যা কুচকিতে হয়

 

সাধারণত শিশুদের আম্বিলিক্যাল হার্নিয়ার জন্য সার্জারি করানোর প্রয়োজন হয় না বরং আপনাআপনি তা একসময়ে ঠিক হয়ে যায়। তবে ইঙ্গুইনাল হার্নিয়ার জন্য অবশ্যই একজন চিকিৎসকের শরণাপন্ন হয়ে যথাযথ চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় তা নানাবিধ জটিল সমস্যার সৃষ্টি করতে পারে। হার্নিয়ার অন্যান্য ধরন গুলো শিশুদের ক্ষেত্রে একদম হবে না তা নয়, বরং হতে পারে কিন্তু সম্ভাবনা খুবই কম।

 

Hernia – হার্নিয়া কিভাবে নির্ণয় করা হয়?

আপনি নিজে নিজে হার্নিয়া‌ নির্ণয় করতে পারবেন না বরং এর জন্য আপনাকে একজন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অনেকেই এই ব্যাপারটি নিয়ে চিকিৎসকের কাছে যেতে লজ্জা বোধ করেন বিশেষত ইঙ্গুইনাল হার্নিয়ার ক্ষেত্রে যা গোপনাঙ্গের খুব কাছে হয়। একজন সচেতন মানুষ হিসেবে লজ্জা না করে বরং চিকিৎসকের সহায়তায় হার্নিয়া নির্ণয় করতে হবে। সাধারণত হার্নিয়া নির্ণয়ের জন্য শারীরিক পরীক্ষা (Physical examination) ব্যতীত তেমন কোনো পরীক্ষা করার প্রয়োজন হয় না। তবে প্রয়োজন সাপেক্ষে চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী পরীক্ষা করাতে হবে।

 

কি ধরনের হার্নিয়াসের জন্য সার্জারি করা যেতে পারে?

হার্নিয়ার একমাত্র চিকিৎসা হলো সার্জারি, এর বাইরে অন্য কোনো পদ্ধতিতে হার্নিয়া ভালো করা যায় না। তবে প্রাথমিক অবস্থায় হয়তো সমস্যা খুব কম হলে চিকিৎসক আপনাকে অপেক্ষা করতে বলতে পারেন। সেই সাথে কিছু সাপোর্টিং চিকিৎসা যেমন ইঙ্গুইনাল হার্নিয়ার ক্ষেত্রে টাইট আন্ডারওয়্যার পড়া বা এই ধরনের কিছু সরঞ্জামাদি (Corset, Binder, Truss ইত্যাদি) ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। (Pathak, 2020)

তবে সবধরনের হার্নিয়ার ক্ষেত্রেই একসময় সার্জারি করানোর প্রয়োজন পড়ে। শুধুমাত্র ব্যতিক্রম হলো শিশুদের ক্ষেত্রে আম্বিলিক্যাল হার্নিয়া। যা হোক, হার্নিয়ার সার্জারি আবার দুইটি পদ্ধতিতে করানো যায় যার একটি হলো ওপেন সার্জারি আর অন্যটি হলো ল্যাপরোস্কপিক সার্জারি। ল্যাপরোস্কপিক পদ্ধতিতে অনেক সুবিধা রয়েছে তবে কিছু জটিল ক্ষেত্রে এটি করা সম্ভব হয় না। আপনার জন্য কোন পদ্ধতি অবলম্বন করা সুবিধাজনক হবে তা একজন সার্জনের পরামর্শ অনুযায়ী ঠিক করুন।

হার্নিয়া সার্জারির উদ্দেশ্য কী?

অনেকের মনেই প্রশ্ন রয়েছে যে হার্নিয়া সার্জারিতে আসলে কি করা হয় বা উদ্দেশ্য কি? কৌতুহল মেটাতে চলুন জেনে আসি হার্নিয়া সার্জারির মূল মেকানিজম। হার্নিয়ার ক্ষেত্রে সাধারণত পেরিটোনিয়ামের কোনো একটি অংশ দুর্বল থাকে। সার্জারির মাধ্যমে সেই দুর্বল অংশটি রিপেয়ার বা মেরামত করে দেওয়া হয়। এক্ষেত্রে পেরিটোনিয়ামে ফুটো থাকলে তা বন্ধ করতে সেলাই (sewing) এবং দুর্বলতা প্রতিরোধে একধরনের বিশেষ তারজালি ব্যবহার করা হয় যাকে Surgical mesh বলে। অর্থাৎ পেরিটোনিয়ামের দুর্বল অংশ রিপেয়ার করাই হলো হার্নিয়া সার্জারির মূল উদ্দেশ্য যার ফলে পরবর্তীতে আর পেটের নাড়িভুঁড়ি বাইরে বের হতে পারে না। (Wint, 2021)

হার্নিয়া সার্জারির সম্ভাব্য জটিলতাগুলি কী কী

হার্নিয়া সার্জারি তুলনামূলক বেশ নিরাপদ প্রকৃতির একটি সার্জারি যেক্ষেত্রে সাধারণত তেমন কোনো জটিলতার সৃষ্টি হয় না। তবে কখনো কখনো কতিপয় কিছু সমস্যা হয়ে থাকে। যেমনঃ‌

  • যে কোনো ধরনের সার্জারির ক্ষেত্রেই জীবাণুর সংক্রমণ (Infection) হওয়া খুব কমন ঘটনা
  • সার্জারির স্থানে রক্ত জমাট বাঁধতে পারে তবে এটি পরবর্তীতে আস্তে আস্তে ঠিক হয়ে যায়
  • ব্যথা বোধ (Pain) যা সাধারণত ক্ষণস্থায়ী হয়। তবে অনেকের ক্ষেত্রে দীর্ঘদিন যাবত ধরে ব্যথা থাকতে পারে যা স্নায়ু (Nerves) ক্ষতিগ্রস্ত হওয়ার দরুন হয় বলে মনে করেন চিকিৎসকরা। (Pathak, 2020)
  • একবার সার্জারি করার পরে পুনরায় আবার হার্নিয়া হতে পারে

 

হার্নিয়া সার্জারির পর কী কী সতর্কতা অবলম্বন করা হয়?

হার্নিয়া সার্জারির পর জটিলতা এড়াতে ও দ্রুত আরোগ্য লাভের জন্য কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। যেমনঃ

  • সার্জারির পর বাড়িতে ফিরে গেলেও কয়েকদিন পর্যন্ত বিশ্রামে (Bed rest) থাকতে হবে
  • কয়েকসপ্তাহ পর্যন্ত ভারি কাজ করা যাবে না। কারণ তাতে সার্জারির স্থানে অতিরিক্ত চাপ পড়তে পারে
  • ব্যথা কমাতে প্যারাসিটামল অথবা অন্য কোনো NSAIDs (non-steroidal anti-inflammatory drugs) খেতে হবে
  • সেই সাথে চিকিৎসক যদি এন্টি বায়োটিক ওষুধ সেবনের নির্দেশনা দিয়ে থাকেন তাহলে অবশ্যই নিয়ম মোতাবেক এন্টি বায়োটিক ওষুধের ডোজ কমপ্লিট করতে হবে
  • পেটে গ্যাস হয় এমন খাবার খাওয়া যাবে না। সেই সাথে মিষ্টি জাতীয় খাবার কম খেতে হবে যেন রক্তে সুগারের পরিমাণ বেড়ে না যায়

প্রচলিত ধারণা রয়েছে যে সার্জারির পর টকজাতীয় ফল খেলে ঘা হতে পারে বা অন্য কোনো সমস্যা হবে।‌ এটি সম্পূর্ণ ভুল ধারণা বরং টকজাতীয় ফল যেমন লেবু, মাল্টা, আঙ্গুর, কমলা, স্ট্রবেরি ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেলে ইনফেকশন হওয়ার সম্ভাবনা যেমন কমে যায় তেমনি ভাবে দ্রুত গতিতে আরোগ্য লাভ হয়ে থাকে।

হার্নিয়া সার্জারির উদ্দেশ্য কী?

হার্নিয়া অপারেশনের খরচ কত বাংলাদেশে?

হার্নিয়া সার্জারি খুব বড় ধরনের কোনো সার্জারি নয়। বাংলাদেশের প্রায় সব হাসপাতালে হার্নিয়া সার্জারি করানো হয়ে থাকে তবে লক্ষ্য রাখতে হবে যেনো অবশ্যই তা একজন দক্ষ সার্জনের দ্বারা সম্পন্ন করানো হয়। কত টাকা খরচ হয় তা সুনির্দিষ্ট করে বলা কঠিন কারণ হাসপাতাল ভেদে খরচের তারতম্য হয়ে থাকে। সাধারণত ১০ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো খরচ বাঁচাতে গিয়ে যেন Surgical mesh বাদ দেওয়া না‌ হয়। সার্জারি খরচের সাথে সাথে এটির ব্যয়ও আপনাকে বহন করতে হবে যার দাম সাধারণত ৫ হাজার থেকে শুরু হয়ে গুনগত মান অনুযায়ী অনেক বেশি হতে পারে। Surgical mesh ছাড়াও হার্নিয়া সার্জারি করা যেতে পারে তবে গবেষণায় দেখা গেছে যে এটি ব্যবহার করা হলে পুনরায় আবার হার্নিয়া হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত কমে যায়। (Pathak, 2020)

 

 

References

Hoffman, M. (2021, june 23). Picture of the Intestines. From WebMD: https://www.webmd.com/digestive-disorders/picture-of-the-intestines

Pathak, N. (2020, september 21). Types of Hernias. From WebMD: https://www.webmd.com/digestive-disorders/types-of-hernias

Phillips, Q. (2018, 4 20). What to Do if You Get a Hernia During Pregnancy. From everydayhealth: https://www.everydayhealth.com/hernia/during-pregnancy/

Wint, C. (2021, 10 2). Everything You Want to Know About a Hernia. From healthline: https://www.healthline.com/health/hernia

 

 

Last Updated on July 25, 2022

Was this article helpful?
YesNo