মাথায় খুশকি একটি বিরক্তিকর সমস্যা। ছোট কিংবা বড়, সবারই কম বেশি খুশকি হয়। তবে খুশকি যখন ভোগান্তির কারণ হয়ে দাড়ায় তখন দরকার মেডিকেটেড শ্যাম্পু। কিটোকোনাজল শ্যাম্পু (Ketoconazole Shampoo) হচ্ছে এক ধরণের মেডিকেটেড শ্যাম্পু। আর তাই খুশকির সমস্যা দূর করতে কিটোকোনাজল শ্যাম্পুর ব্যবহার নিয়ে এই আর্টিকেলের আলোচনা। 

কিটোকোনাজল শ্যাম্পু কি?

কিটোকোনাজল (Ketoconazole) একটি অ্যান্টিফাঙ্গাল ঔষধ। যখন শ্যাম্পুতে কিটোকোনাজল ব্যবহার করা হয় তখন তাকে বলা হয় কিটোকোনাজল শ্যাম্পু। এই ধরণের শ্যাম্পু সাধারণত ওষুধের ফার্মেসি অথবা সুপারশপে কিনতে পাওয়া যায়। বাজারে অনেক ফার্মাসিউটিক্যাল ব্র্যান্ডের কিটোকোনাজল শ্যাম্পু আছে। (WebMD. n.d.).

কিটোকোনাজল শ্যাম্পুর প্রকারভেদ

ঔষধের দোকানে যে কিটোকোনাজল শ্যাম্পুগুলো পাওয়া যায় সেগুলোর স্ট্রেংথ দুই রকমেরঃ 

১। ১% কিটোকোনাজল শ্যাম্পু 

এই শ্যাম্পুগুলোতে কিটোকোনাজল ঔষধের পরিমাণ কম (১%) থাকে বলে এগুলো ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই কিনতে পাওয়া যায়। ১% কিটোকোনাজল শ্যাম্পু ফার্মেসি ছাড়াও বিভিন্ন সুপারশপে পাওয়া যায়। এগুলোকে বলা হয় ওটিসি ওষুধ (OTC drugs)। 

২। ২% কিটোকোনাজল শ্যাম্পু 

এই শ্যাম্পুগুলোতে কিটোকোনাজল ঔষধের পরিমাণ বেশি (২%) থাকে বলে এগুলো ডাক্তারের পরামর্শে ব্যবহার করা উচিত। এগুলোকে বলা হয় প্রেসক্রিপশন ওষুধ (Prescription drugs)। তাই এগুলো শুধু ফার্মেসিতেই কিনতে পাওয়া যায়। (Gotter, A. 2019)

কিটোকোনাজল শ্যাম্পুর নাম 

বাজারে বিভিন্ন নামে কিটোকোনাজল শ্যাম্পু কিনতে পাওয়া যায়। নিচে কিছু কিটোকোনাজল শ্যাম্পুর ব্র্যান্ড নাম দেওয়া হলোঃ 

  • Dancel® – এটি ২% কনসেন্ট্রেশনে ১০০ মিলি বোতলে কিনতে পাওয়া যায়। 
  • Nizoder® – এটি ২% কনসেন্ট্রেশনে ১০০ ও ১২০ মিলি বোতল সহ ৬ মিলি প্যাকেটেও কিনতে পাওয়া যায়। 
  • Nizoral® – এটি ২% কনসেন্ট্রেশনে ৫০ ও ১০০ মিলি বোতলে কিনতে পাওয়া যায়। 
  • Resolve® – এটি ২% কনসেন্ট্রেশনে ১০০ মিলি বোতলে কিনতে পাওয়া যায়। 
  • Select Plus® – এটি ২% কনসেন্ট্রেশনে ৭৫ মিলি বোতলে কিনতে পাওয়া যায়। 

* কিটোকোনাজল শ্যাম্পু দীর্ঘদিন ব্যাবহার করলে চুলের রঙ পরিবর্তন হতে পারে।
* ১২ বছরের নিচে বাচ্চাদের ক্ষেত্রে কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহারে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

কিটোকোনাজল শ্যাম্পুর বিকল্প 

কিটোকোনাজল শ্যাম্পুর একটি ভালো বিকল্প হতে পারে সেলেনিয়াম শ্যাম্পু (Selenium Shampoo) । বাংলাদেশে বিভিন্ন সুপারশপে কিংবা ভালো ঔষধের ফার্মেসিতে সেলেনিয়াম শ্যাম্পুটি Selsun Shampoo® নামে পাওয়া যায়। তবে বাংলাদেশের কোন ফার্মাসিউটিকাল কোম্পানি এই শ্যাম্পুটি তৈরি করে না। 

কিটোকোনাজল এবং সেলেনিয়াম শ্যাম্পুর সংক্ষিপ্ত তুলনা

কিটোকোনাজল শ্যাম্পু

সেলেনিয়াম শ্যাম্পু

একটিভ ইনগ্রেডিয়েন্ট 

Ketoconazole (1% to 2%)

Selenium Sulfide (1% to 2.5%) 

ব্যবহার 

মাথার খুশকি, ছুলি, সেবোরিক ডার্মাটাইটিস

মাথার খুশকি, সেবোরিক ডার্মাটাইটিস, ছুলি

সময়কাল 

৩-৫ মিনিট 

২-৩ মিনিট 

ফ্রিকোয়েন্সি 

সপ্তাহে ২-৩ বার 

সপ্তাহে ২-৩ বার 

খরচ 

তুলনামূলক কম  

অপেক্ষাকৃত বেশি  

উল্লেখ্য, কারও ক্ষেত্রে কিটোকোনাজল আবার কারও ক্ষেত্রে সেলেনিয়াম শ্যাম্পু অধিকতর কার্যকর। তাছাড়া, ব্র্যান্ড ভেদেও কার্যকারিতা নির্ভর করে।  

খুশকি তাড়াতে কিটোকোনাজল শ্যাম্পুর ব্যবহার 

ছোট কিংবা বড়, যেকোন বয়সেই খুশকি হতে পারে। কারো কারো মাথায় অতিরিক্ত খুশকি তৈরি হয়। বিভিন্ন কারণে খুশকি হতে পারে। তবে ছেলেদের মাথায় খুশকি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মাথায় নিয়মিত খুশকি তৈরি হলে ফাঙ্গাল সংক্রমণের পরিমাণ বেড়ে যায়। ফাঙ্গাল সংক্রমণ খুশকির পরিমাণ আরও বাড়িয়ে দিতে পারে। খুশকি থেকে হতে পারে মাথায় চুলকানি। তাই ফাঙ্গাল বা ছত্রাক জনিত খুশকি বন্ধ করতে কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করা হয়। 

আরও পড়ুনঃ মাথায় চুলকানি কমাতে ঘরোয়া সমাধান 

কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহারের নিয়ম

সাধারণ শ্যাম্পুর মতোই কিটোকোনাজল শ্যাম্পু (Ketoconazole Shampoo) ব্যবহার করা যায়। তবে শ্যাম্পু দিয়ে ভালোভাবে মাথা পরিষ্কার করার পর পানি দিয়ে ধোয়ার আগে ৫ মিনিট অপেক্ষা করতে হবে। 

মাথায় খুশকি বেশি হলে শ্যাম্পু দিয়ে দুইবার মাথা পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। প্রথমবার কিটোকোনাজল শ্যাম্পুর পরিবর্তে সাধারণ শ্যাম্পু ব্যাবহার করা যেতে পারে। তবে দ্বিতীয় বার কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করে মাথা ধোয়ার পূর্বে অবশ্যই ৫ মিনিট অপেক্ষা করতে হবে। এভাবে সপ্তাহে ৩ বার অথবা ডাক্তারের নির্দেশিত নিয়ম অনুযায়ী কিটোকোনাজল শ্যাম্পু ব্যাবহার করতে হবে। 

সতর্কতাঃ লক্ষ রাখতে হবে শ্যম্পু যেনো চোখের ভিতরে না ঢুকে। চোখের শ্যাম্পু বা শ্যম্পুর ফেনা ঢুকে গেলে অবশ্যই পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। (Cleveland Clinic. n.d.)

আরও পড়ুনঃ খুশকি দূর করার ১০টি ঘরোয়া উপায়

কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করার পূর্বে ডাক্তার কে কি বিষয় জানানো উচিত?

অনেক কারণেই মাথায় খুশকি হতে পারে। সব খুশকিই কিটোকোনাজল শ্যাম্পু দিয়ে চিকিৎসা করা হয় না। তাই একজন রেজিস্টার্ড ডাক্তার আপনার লক্ষণ দেখে মেডিকেটেড শ্যম্পু ব্যবহারের পরামর্শ দিতে পারেন। তাছাড়া লক্ষণ ও রোগের ইতিহাস দেখে ডাক্তার শ্যাম্পুর সাথে আরও ঔষধ ব্যবহারের পরামর্শও দিতে পারেন। 

তাছাড়া পূর্বে কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করা হলে এবং তা থেকে এলার্জিক রিএকশন তৈরি হলে তা অবশ্যই ডাক্তারকে জানানো উচিত।   

আরও পড়ুনঃ বাচ্চাদের চুল পড়া রোগে চিকিৎসা 

কিটোকোনাজল শ্যাম্পুর পার্শ্বপ্রতিক্রিয়া কি? 

কিটোকোনাজল শ্যাম্পু বাহ্যিক ব্যবহার করার ফলে পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা কম। তবে কারও কারও ক্ষেত্রে এলার্জিক রিএকশন বা চুলকানো হতে পারে। এ ক্ষেত্রে ডাক্তারকে পার্শ্ব প্রতিক্রিয়ার ব্যাপারে অবহিত করা উচিত। তিনি আপনার জন্য বিকল্প চিকিৎসার পরামর্শ দিতে পারেন। 

সালফেট সমৃদ্ধ শ্যাম্পু চুলের যত্নে অনেক উপকারি হতে পারে। কিন্তু এই সালফেট সমৃদ্ধ শ্যাম্পু কি সবার জন্য উপযোক্ত?

 

References

WebMD. (n.d.). Ketoconazole Shampoo – Uses, Side Effects, and More. Retrieved April 13, 2023, from https://www.webmd.com/drugs/2/drug-75147-179/ketoconazole-topical/ketoconazole-shampoo-topical/details 

Gotter, A. (2019, March 7). Ketoconazole shampoos: Uses and effectiveness. Retrieved from Healthline: https://www.healthline.com/health/ketoconazole-shampoos 

Cleveland Clinic. (n.d.). Ketoconazole shampoo. Retrieved April 13, 2023, from https://my.clevelandclinic.org/health/drugs/20386-ketoconazole-shampoo 

 

Last Updated on November 5, 2023