দাঁত সাদা করার উপায়: হলুদের গুঁড়ার মিশ্রণ

প্রতিনিয়ত অনেকেই প্রশ্ন করে থাকেন যে, হলুদ দাঁত সাদা করার উপায় কি? প্রকৃতপক্ষেই দাঁতের হলদে ভাব খুব কমন একটি সমস্যা যা মানুষের মধ্যে কথা বলতে বা হাসির সময় বিব্রতিকর পরিস্থিতির সৃষ্টি করে। অনেকের ক্ষেত্রে আবার দেখা যায় যে, দাঁত পরিষ্কার কিন্তু তারপরেও দাঁতে কেমন যেনো একটা হলদে হলদে ভাব। তো চলুন, আজকের এই অনুচ্ছেদে আমরা দাঁত সাদা করার ঘরোয়া উপায় নিয়ে কথা বলবো। তবে দাঁত সাদা করার উপায় কি সেই বিষয়ে জানার পূর্বে দাঁত হলুদ হয়ে যাওয়ার কারণ সম্পর্কে একটু জেনে নেওয়া যাক। (Cirino, 2019)

  • স্বাস্থ্যবিধি মেনে চলতে অনীহা অর্থাৎ নিয়মিত দাঁত ব্রাশ না করা
  • অতিরিক্ত চা, কফি পানের অভ্যাস এবং ধুমপানের করা
  • চিনি ও শর্করা জাতীয় খাবার গ্রহণের পর ব্রাশ না‌ করা বিশেষত রাতের বেলায়
  • কম পরিমাণে লালা নিঃসরণ (Dry mouth)
  • এছাড়াও বয়স্কদের বেলায় এমনটি হওয়ার সম্ভাবনা বেশি দেখা যায়

 

১. হলুদ দাঁত সাদা করার উপায় (হলুদের গুঁড়ার মিশ্রণ)

হলুদের উজ্জ্বল কালার খুব সহজেই কোনো কিছুকে উজ্জ্বল করতে এবং হলুদ দাঁতকে সাদা করতে কার্যকারী ভূমিকা রাখে। হলুদের গুঁড়া যেখানে নিজেই কাপড়ে মাঝে মাঝে খুব বাজে ও গাঢ় দাগ করে ফেলে সেখানে হলুদের গুঁড়া ব্যবহার করা আবার কিভাবে হলদেটে দাঁত সাদা করার উপায় হতে পারে? অবিশ্বাস্য মনে হলেও এটি সত্য এবং একটি পরিক্ষীত পদ্ধতি। এক্ষেত্রে দাঁত সাদা করার উপায় হিসেবে প্রথমেই হলুদের একটি মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণটি তৈরি করতে যা যা লাগবেঃ

  • ৪ টেবিল চামচ হলুদের গুঁড়া
  • ২ চা চামচ বেকিং সোডা এবং
  • ৩ টেবিল চামচ খাঁটি নারকেল তেল

আসুন জেনে নেই, প্রত্যেকটি উপকরণের আলাদা আলাদা গুণ সম্পর্কে-

হলুদঃ

শুধু দাঁত উজ্জ্বল করতেই নয়, বরং দাঁতের যে কোনো সমস্যায় হলুদ উপকারী। যেমনঃ দাঁতের প্রলেপ খসে যাওয়া এবং দাঁতের শিনশিন ভাব দূর করতেও হলুদ খুব উপকারী।

দাঁতের যত্ন ছাড়াও হলুদের আরো অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। যেমনঃ শরীরের রোগ জীবাণু ধ্বংস করে, কোথাও ইনফেকশন হলে হলুদ খেলে সেরে যায়, জখমে ফোলাভাব কমায় এবং শরীর ব্যথায়ও হলুদ খুব কার্যকরী ভূমিকা পালন করে।

বেকিং সোডাঃ

প্রাকৃতিক ভাবে দাঁত সাদা করার উপায় হিসেবে বেকিং সোডার ব্যবহার বেশ জনপ্রিয়। কারণ বেকিং সোডা (সোডিয়াম বাইকার্বোনেট) কোনো কিছু খুব গভীর থেকে পরিষ্কার করে। এটি দাঁতের কালচে, লালচে এবং হলদে দাগ দূর করে। এছাড়াও এসিড দূর করে যেটা বিভিন্ন ব্যাকটেরিয়ার মাধ্যমে আমাদের মুখে উৎপন্ন হয় এবং দাঁতের ‘প্লাক’ (plaque) রোগ সারায়। আর এই ‘প্লাক’ থেকে দাঁতের ক্ষয় হওয়া এবং মাড়ির বিভিন্ন সমস্যা হতে পারে।

নারকেল তেলঃ

নারকেল তেল মুখের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাক্টেরিয়া দূর করে, দাঁত খসে যাওয়া রোগ দূর করে, মাড়ির সমস্যা সমাধান করে, দাঁতের শিনশিন ভাব দূর করে এবং দুর্গন্ধ ওয়ালা নিঃশ্বাস দূর করে।

যেভাবে তৈরি করবেনঃ

উপাদান গুলো চামচ দিয়ে নেড়ে খুব ভালভাবে মিক্স করুন। ব্যাস, তৈরি হয়ে গেল মিশ্রণটি। এবার মিশ্রণটি জারে করে কয়েকদিনের জন্য ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। অথবা উপরে দেয়া প্রত্যেকটা উপকরণের পরিমাণের সাথে সামঞ্জস্য রেখে আপনি কম পরিমাণে একবার ব্যবহারের জন্য বানাতে পারেন। এরকমভাবে প্রত্যেকবার ব্যবহারের পূর্বে বানিয়ে নিতে পারেন।

যেভাবে ব্যবহার করবেনঃ 

২ চা চামচ পরিমাণ মিশ্রণ নিয়ে টুথব্রাশ এর মাধ্যমে খুব ভালভাবে যত্ন সহকারে ১ থেকে ২ মিনিট সময় ব্রাশ করতে হবে। ব্রাশ করা শেষে আরো ১ মিনিট ১ চা চামচ নারকেল তেল মুখে নিয়ে কুলি করে ফেলে দিন। এই নারকেল তেল দিয়ে কুলকুচি করলে মুখের জীবাণুগুলো সব তেলের সাথে বাইরে চলে আসে।

খেয়াল রাখবেন কোনভাবেই যেন নারকেল তেল পেটের ভেতর ঢুকে না যায়। কারণ এতে করে অনেক জীবাণু আপনার পেটের ভেতর চলে যেতে পারে। এরপর খুব ভালোভাবে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এভাবে ২ সপ্তাহে ৮ থেকে ১০ বার ব্যবহার করুন। তারপর প্রতি সপ্তাহে ১ বার অথবা ২ বার করে ব্যবহার করুন।

সতর্কতাঃ

মুখের চারপাশে হলুদের দাগ লেগে যেতে পারে। সেক্ষেত্রে হলুদ লেগে থাকা অংশে দুধ দিয়ে রাখুন ৫ মিনিটের জন্য এবং পরে ধুয়ে ফেলুন। আপনার টুথ ব্রাশটিও হলুদ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে আলাদা ব্রাশ ব্যবহার করতে পারেন।

শুধু এই ফর্মুলা নয় বরং দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় হিসেবে রয়েছে আরো অনেক উপাদান ও মিশ্রণ। চলুন এই পর্যায়ে এমন আরো কয়েকটি উপাদান সম্পর্কে জানা যাক।

 

২. তেজপাতা দিয়ে দাঁত সাদা করার উপায়

তেজপাতা দিয়ে দাঁত সাদা করার উপায়

তেজপাতা দিয়ে দাঁত সাদা করার উপায়

তেজপাতা (Bay leaves) শুধু রান্নার ক্ষেত্রে কাজে লাগে তাই নয়, বরং দাঁতের হলদে ভাব দূর করতে ব্যবহার করতে পারেন তেজপাতা। এক্ষেত্রে তেজপাতার সাথে সহকারী উপাদান হিসেবে লাগবে কমলা অথবা লেবুর শুকনো খোসা। এছাড়াও যোগ করতে পারেন ২ থেকে ৩ টি লবঙ্গ (cloves) যদি আপনার মুখে দুর্গন্ধ অথবা মাড়িতে ব্যথা থাকে।

ব্যবহারের নিয়ম:

প্রথমে ৩ থেকে ৪ টি তেজপাতা, লেবুর শুকনো খোসা ও লবঙ্গ গুঁড়া করে নিতে হবে। অতঃপর এই মিশ্রণটিতে আপনি চাইলে সামান্য পানি দিয়ে ভিজিয়ে দাঁত মাজতে পারেন। ভালো ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন।

 

৩. আপেল সিডার ভিনেগার 

আপেল সিডার ভিনেগারের এসিডিক গুণাবলী মুখে থাকা জীবাণু ধ্বংস করে এবং দাঁতের ময়লা দূর করে দাঁতকে করে সাদা ও উজ্জ্বল। এক্ষেত্রে প্রয়োজনীয় উপকরণ হিসেবে লাগবে এক চা চামচ ভিনেগার ও এক কাপ পরিমাণ পানি।

ব্যবহারের নিয়ম:

পানিতে ভিনেগার মিশিয়ে তা মুখে নিয়ে কয়েক মিনিট কুলকুচি করুন। অতঃপর খালি পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। খেয়াল রাখতে হবে যেনো কুলকুচি করা মিশ্রণটি পেটের মধ্যে প্রবেশ না করে। সেই সাথে সপ্তাহে একদিনের বেশি এই পদ্ধতিটি ব্যবহার করা উচিত নয়।

 

৪. কলা অথবা কমলার খোসা

কলা ও কমলার খোসাকে একটি উচ্ছিষ্ট উপাদান হিসেবেই আমরা জেনেছি। তবে এটি আপনার দাঁতের হলদে ভাব দূর করতে সহায়তা করবে।

ব্যবহারের নিয়ম:

প্রথমে কলা বা কমলার খোসা নিয়ে তা ছোট টুকরা করে কেটে নিন যেন সহজে ব্যবহার করতে পারেন। অতঃপর খোসার ভেতরের সাদা অংশের দিক দাঁতের উপর প্রলেপ দিয়ে রাখুন। ১০ মিনিট পর খোসা ফেলে দিয়ে ব্রাশ করে মুখ ধুয়ে নিন। ভালো ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে দুইদিন এই নিয়ম ফলো করুন।

 

৫. দাঁত সাদা ঝকঝকে করার উপায় লেবুর রস

দাঁত সাদা ঝকঝকে করার উপায় লেবুর রস

দাঁত সাদা ঝকঝকে করার উপায় লেবুর রস

লেবু রস দাঁতের ময়লা দূর করতে প্রাকৃতিক ব্লিচিং পাউডার এর মতো কাজ করে। নিয়মিত লেবুর রস ব্যবহার করে দাঁত পরিষ্কার করার মাধ্যমে দাঁতের হলদে ভাব দূর হবে এবং দাঁত উজ্জ্বল ও ঝকঝকে দেখাবে।

ব্যবহারের নিয়ম:

একটি লেবু চিপে খানিকটা রস বের করে নিন। অতঃপর হাতের আঙ্গুল দ্বারা অথবা ব্রাশের সাহায্যে আলতো ভাবে দাঁত পরিষ্কার করতে থাকুন। লেবুতে রয়েছে এসকরবিক এসিড যা বেশি ব্যবহারের ফলে দাঁতের এনামেল ক্ষয় হতে পারে।‌ আর তাই সপ্তাহে একবারের বেশি এই পদ্ধতি ফলো করা উচিত নয়।

 

৬. কালো দাঁত সাদা করার উপায় কয়লা

কয়লা দিয়ে দাঁত পরিষ্কারের বিষয়টি অনেকটা কাঁটা দিয়ে কাঁটা তোলার মতো! আর তাছাড়া আগেকার দিনে মানুষ কয়লা দিয়েই দাঁত পরিষ্কারের কাজ চালাতো। এখনো গ্রামের অনেক মানুষ কয়লা দিয়ে দাঁত পরিষ্কার করে।

ব্যবহারের নিয়ম:

প্রথমে কয়লা গুঁড়া করে নিতে হবে। অতঃপর সেই গুঁড়া দিয়ে দাঁত মাজতে হবে। খেয়াল রাখতে হবে যেনো থুথু গলায় প্রবেশ না করে। ২ মিনিট পর ভালোভাবে কুলি করে মুখ ধুয়ে ফেলুন।

 

৭. হলুদ, সরিষার তেল ও লবণ 

অনেকেই পান খেয়ে দাঁত লাল করে ফেলে। লাল দাঁত সাদা করার উপায় হিসেবে হলুদ, সরিষার তেল ও লবণের মিশ্রণ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে দাঁতের দাগ দূর হওয়ার পাশাপাশি মাড়ির সমস্যা হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। (Khajuria, 2019)

ব্যবহারের নিয়ম:

১ চামচ তেল, ১/২ চামচ হলুদের গুঁড়া এবং এক চিমটি লবণ দিয়ে মিশ্রণ তৈরি করুন। অতঃপর ব্রাশের সাহায্যে আলতো ভাবে দাঁত মাজতে থাকুন। দুই মিনিট পর ভালোভাবে কুলি করে মুখ ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুইদিন এই পদ্ধতি ফলো করতে পারেন।

 

৮. আদা আপনার দাঁতকে করবে ঝকঝকে সাদা 

আদা আপনার দাঁতকে করবে ঝকঝকে সাদা 

আদা আপনার দাঁতকে করবে ঝকঝকে সাদা 

নানাবিধ উপকারিতা সম্পন্ন আদা ব্যবহারের মাধ্যমে দাঁতের ময়লা দূর হবে এবং দাঁত ফিরে পাবে উজ্জ্বলতা। এছাড়াও আদা মুখের দুর্গন্ধ দূর করতে সহায়তা করে থাকে।

ব্যবহারের নিয়ম:

আদার উপরের চামড়া ছাড়িয়ে পিষে পেস্ট বানিয়ে নিন। অতঃপর সেই পেস্ট দাঁতের উপরে প্রলেপ দিয়ে রাখুন ২ মিনিট পর্যন্ত। তারপর ভালোভাবে কুলি করে মুখ ধুয়ে ফেলুন।

আদার অন্যান্য গুনাগুণ সম্পর্কে বিস্তারিত জানতে এই অনুচ্ছেদটি পড়ুন।

অনুচ্ছেদে উল্লেখিত দাঁত সাদা করার ঘরোয়া উপায় সমূহের কার্যকরিতা জোড়ালো বৈজ্ঞানিক গবেষণালব্ধ তথ্যের ভিত্তিতে প্রমাণিত হয়েছে এমন নয়।‌ তবে প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ এই পদ্ধতিগুলো নিরাপদ ও পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত, আর তাই আপনি চাইলে নিজে নিজে পদ্ধতি গুলো ফলো করে ফলাফল যাচাই করতে পারেন। সেই সাথে দাঁতের যত্নে মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশনা। যেমনঃ

  • দিনে দুই বার ব্রাশ করতে হবে। বিশেষত রাতের বেলায় খাবার ৩০ মিনিট পর অবশ্যই দাঁত ব্রাশ করা উচিত।
  • দাঁতের মধ্যে খাদ্য কণা আটকে থাকলে তা বের করুন।
  • চিনি ও শর্করা জাতীয় খাবার কম পরিমাণে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • প্রতি তিন মাস পর পর ব্রাশ পরিবর্তন করুন।
  • বছরে অন্তত একবার দাঁতের ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

 

References

Cirino, E. (2019, 12 2). How to Get Rid of Yellow Teeth. Retrieved from healthline: https://www.healthline.com/health/dental-and-oral-health/how-to-get-rid-of-yellow-teeth

Khajuria, M. (2019, 2 19). 20 Amazing Home Remedies To Whiten Your Teeth. Retrieved from bold sky: https://www.boldsky.com/beauty/body-care/2017/home-remedies-for-teeth-whitening-116101.html

 

Last Updated on May 9, 2022

Was this article helpful?
YesNo