রসুন (Garlic) সবার ঘরেই থাকে এবং কমবেশি সবাই রসুনের গুণাগুণ সম্পর্কে অবগত। কিন্তু আপনি জানেন কি, রাতে বালিশের নিচে এক কোয়া রসুন রাখলে তা আপনার ঘুমের সমস্যা দূর করতে পারে?

এই অনুচ্ছেদে ঘুমের সমস্যা দূর করতে রসুনের উপকারিতা বিষয়ে হেলথ এক্সপার্টদের মতামত নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও নিয়মিত রসুন খেলে কি কি উপকারিতা পাওয়া যায় এবং দৈনিক সর্বোচ্চ কতটুকু পরিমাণে রসুন খাওয়া নিরাপদ সেই বিষয়ে জানতে অনুচ্ছেদটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

রসুনের উপকারিতা

প্রতি ১০০ গ্রাম রসুন থেকে ১০০ ক্যালরি পর্যন্ত শক্তি পাওয়া যায়। তবে রসুন অনেক বেশি ক্যালরি সম্পন্ন হলেও এত বেশি পরিমাণে রসুন কেউ খেতে পারেনা। সুতরাং রসুন খেয়ে ওজন বেড়ে যাওয়ার মতো কোনো সম্ভাবনা নেই। বরং নিয়মিত রসুন খাওয়ার ফলে নানাবিধ উপকারিতা পাওয়া সম্ভব। চলুন, রসুন খাওয়ার উপকারিতা কি কি তা জানা যাক- (Lewin, 2021)

১. রসুন রক্তনালীতে রক্ত জমাট বাঁধতে বাঁধার সৃষ্টি করে থাকে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এছাড়াও এতে থাকা এন্টি-অক্সিডেন্ট এবং এন্টি-ইনফ্লামেটরী উপাদানগুলো হার্টের কার্যক্রম ভালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

২. রসুন রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। এছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

৩. রসুনের মধ্যে সালফারের কিছু বিশেষ যৌগের উপস্থিতি রয়েছে। আর গবেষণায় দেখা গেছে যে, এই যৌগ গুলো শরীরে বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। যেমনঃ খাদ্যনালী, কোলন, প্রোস্টেট, রেনাল ক্যান্সার ইত্যাদি।

৪. প্রাচীন কাল থেকেই ব্যাকটেরিয়া, ভাইরাস ও ছত্রাকের সংক্রমণ প্রতিহত করতে রসুনের ব্যবহার চলে আসছে। বিশেষ করে রসুনের মধ্যে থাকা Allicin নামক উপাদানের ব্যাকটেরিয়া প্রতিরোধী বৈশিষ্ট্যের জন্য এটিকে Russian penicillin বলা হয়।

৫. পোকামাকড়ের কামড়ে ত্বকের উপরিভাগে প্রদাহ এবং যন্ত্রণা কমাতে রসুনের তেল অথবা কাঁচা রসুন পিষে বাহ্যিকভাবে ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

৬. গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন ২ গ্রাম পরিমাণ রসুন খাওয়ার ফলে মহিলাদের ক্ষেত্রে হাড় ক্ষয় রোগের (Osteoporosis) ঝুঁকি অনেকটাই কমে যায়। এছাড়াও এটি বাতব্যথা দূর করতে সহায়তা করে থাকে।

রসুন খাওয়ার নিয়ম

রসুন সাধারণত রান্নার কাজে মশলা হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। তবে আপনি চাইলে সরাসরি কাঁচা রসুন খেতে পারেন। অথবা রসুনের আচার সহ বিভিন্ন রেসিপি তৈরি করে খাওয়া যাবে। কোলেস্টেরল কমাতে রসুন খাওয়ার উপকারিতা বিষয়ে ইতিমধ্যে অনেকেই জেনেছেন হয়তো। আর নিয়মিত কাঁচা রসুন খাওয়ার অভ্যাস তৈরি করতে মনস্থির করেছেন।

আপনার জন্য একটি বিষয় জানা থাকা জরুরি যে, প্রতিদিন একজন মানুষের জন্য এক কোয়া বা ৪ গ্রামের বেশি রসুন খাওয়া উচিত নয়। অন্যথায় তা পেটে গ্যাস, হজমে সমস্যা এবং ডায়রিয়া সহ নানাবিধ সমস্যা সৃষ্টি করতে পারে।

ঘুমের সমস্যা কেন হয়?

ঘুমের সমস্যা কেন হয়

ঘুমের সমস্যায় করণীয় কি তা জানার পূর্বে এটি কেন হয় এবং ঘুমের সমস্যা হলে কি হয় সেই বিষয়ে ধারণা থাকা প্রয়োজন। নিম্নলিখিত বিষয়গুলোকে ঘুমের সমস্যার জন্য দায়ী মনে করা হয়। যেমনঃ

  • অতিরিক্ত মানসিক চাপ
  • উদ্বেগ ও উৎকণ্ঠা
  • দেরিতে ঘুমাতে যাওয়ার অভ্যাস
  • রাতের খাবার দেরিতে খাওয়া
  • অলস জীবন যাপন করা
  • অতিরিক্ত চা ও কফি পান
  • উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস
  • ব্যথা, যন্ত্রণা সহ নানাবিধ রোগ
  • থাইরয়েডের সমস্যা ইত্যাদি

রাতে ভালো ঘুম না হলে দিনের বেলায় কাজকর্মে মনোযোগ দেওয়া কঠিন হয়ে পড়ে। সারাক্ষণ দেহে ক্লান্তি এবং ঘুম ভাব লেগেই থাকে। ঘুমের সমস্যা দূর করতে রসুনের বিশেষ দুইটি ফর্মুলা কাজে লাগাতে পারেন।‌

ঘুমের সমস্যা দূর করার উপায় (রসুনের ২টি ব্যবহার)

রসুন বালিশের নিচে রাখলে কি হয়?

এই পদ্ধতিটি ভালো ঘুমের জন্য অনেক আগে থেকে প্রচলিত একটা ট্রেডিশান। সাধারণত যাদের ঘুমের সমস্যা আছে তারা এই ফর্মুলাটি মেনে থাকেন। রসুনে থাকা Allicin উপাদানটি এক্ষেত্রে মস্তিষ্ককে রিল্যাক্স করার মাধ্যমে ঘুম আনতে সহায়তা করে।‌ এছাড়াও বালিশের নিচে রসুন রাখার ফলে একধরনের তীব্র ঝাঁঝালো গন্ধ ছড়িয়ে পড়ে। যার ফলে এলার্জি ও ঠান্ডা জনিত নাক বন্ধ হয়ে থাকা সমস্যা দূর হয়।

তবে প্রথম দিকে অনেকেই রসুনের তীব্র ঝাঁঝালো গন্ধ মেনে নিতে পারেন না। কিন্তু কয়েক দিনের মধ্যেই এই গন্ধের সাথে খাপ খাইয়ে নেওয়া যায় এবং এই গন্ধের সাথেই একটা শান্তির ঘুমে অভ্যস্ত হওয়া সম্ভব।

হেলথ এক্সপার্টদের মতামতঃ

বালিশের নিচে রসুন রাখার সাথে ঘুমের সমস্যা ও প্রতিকার এর বিষয়টি নিয়ে অনেক মতভেদ রয়েছে। কারণ, এই বিষয়টি নিয়ে খুব বেশি গবেষণা হয়নি আর তাই এর কার্যকারিতাও সুস্পষ্টভাবে প্রমাণ করা যায়নি। তবে যেহেতু এটি ব্যবহারের মাধ্যমে রসুনের  উপকারিতা পাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে এবং সেই সাথে এটি সহজলভ্য ও নিরাপদ আর তাই, হেলথ এক্সপার্টরা এই পদ্ধতিটি ব্যবহার করার ব্যাপারে উৎসাহিত করেছেন। (Cudmore, 2021)

ঘুমের সমস্যা সমাধানে রসুনের বিশেষ রেসিপি

ঘুমের সমস্যা সমাধানে রসুনের বিশেষ রেসিপি

বালিশের নিচে রসুন রাখা ছাড়াও আরেকটি পদ্ধতিতে ঘুমের সমস্যা সমাধানে রসুন ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে একটি বিশেষ রেসিপি তৈরি করতে হবে।

প্রয়োজনীয় উপকরণঃ

  • ১ গ্লাস দুধ
  • ১ কোয়া রসুন বাটা
  • এবং ১ চা চামচ পরিমাণ মধু

যেভাবে তৈরি করবেনঃ

বাটা রসুন এবং দুধ একসাথে জ্বাল দিবেন না ফোটা পর্যন্ত। ৩ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে ফেলুন এবং ঠান্ডা করুন। অতঃপর এর সাথে মধু মিশিয়ে খেয়ে ফেলুন।

ভালো ফলাফল পাওয়ার জন্য বিছানায় যাওয়ার ৩০ মিনিট আগে এটি পান করুন। এতে আপনার স্বাস্থ্য রক্ষায় বিশেষ উপকার পাবেন এবং যাদের ঘুমের সমস্যা আছে তারা শান্তির ঘুম দিতে পারবেন।

ঘুমের সমস্যা সমাধান করতে কিছু টিপস

এছাড়াও ঘুমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে এমন কিছু টিপস উপস্থাপন করা হলো-

  • প্রতিদিন রাতে একই সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস গড়ে তুলুন
  • দিনের বেলায় না ঘুমিয়ে বরং কাজকর্মে ব্যস্ত থাকুন
  • নিয়মিত ব্যায়াম অথবা কায়িক পরিশ্রম করুন
  • রাতের খাবার ঘুমাতে যাওয়ার ২/৩ ঘন্টা আগে খেয়ে নিন
  • রাতে চা ও কফি পানের অভ্যাস বর্জন করুন
  • বিছানা ও ঘুমের পরিবেশ আরামদায়ক করে তুলুন
  • বিছানায় শুয়ে মোবাইল, ল্যাপটপ ইত্যাদি চালানো বন্ধ করুন

ঘুমের সমস্যায় হোমিওপ্যাথি

হোমিওপ্যাথিতে ঘুমের সমস্যা দূর করতে বেশ কিছু কার্যকরী ওষুধ রয়েছে যেগুলো একদম নিরাপদ এবং পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত। এছাড়াও এলোপ্যাথি ঘুমের ওষুধ গ্রহণের ফলে ধীরে ধীরে ওষুধের প্রতি নির্ভরশীলতা সৃষ্টি হয় কিন্তু হোমিওপ্যাথিতে এমনটি হয় না। সাধারণত নিচে উল্লেখিত ওষুধগুলো ঘুমের সমস্যা দূর করতে হোমিওপ্যাথিক চিকিৎসক কর্তৃক নির্দেশিত হয়ে থাকে-

  • Cocculus indicus
  • Coffea cruda
  • Ignatia Amara
  • Kali Phos
  • Nux vomica
  • Passiflora inc
  • Staphisagria

 

ঘুমের সমস্যা দূর করার দোয়া

হাদিস শরিফে ঘুমানোর আগে নিম্নে বর্ণিত দোয়াটি পড়তে বলা হয়েছে-

উচ্চারণঃ আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়াআহ্ ইয়া।

অর্থঃ হে আল্লাহ, আপনার নামে আমি শয়ন করছি এবং আপনার দয়ায় আমি পুনরায় জেগে উঠব।

এছাড়াও রাতে শুয়ে সহজে ঘুম না পেলে মনে মনে ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ এবং ৩৪ বার আল্লাহু আকবার পড়তে থাকুন। এভাবে কয়েকবার পড়তে থাকলে খুব শিঘ্রই ঘুম পেয়ে যাবে।

সুস্থ ও স্বাভাবিক জীবনের জন্য ঘুম অত্যাবশ্যকীয় একটি বিষয়। আর তাই ঘুমের সমস্যা হলে তার সমাধান করতে তৎপর হন। উল্লেখিত ঘরোয়া পদ্ধতিগুলো অবলম্বন করে সমাধান না হলে সেক্ষেত্রে একজন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

References

Cudmore, D. (2021, Julay 22). Garlic for Insomnia: Does It Improve Sleep? From Snooze University: https://snoozeuniversity.com/garlic-for-insomnia/

Lewin, J. (2021, 10 06). Top 5 health benefits of garlic. From BBC Good Food: https://www.bbcgoodfood.com/howto/guide/ingredient-focus-garlic/amp

 

Last Updated on June 24, 2022

Was this article helpful?
YesNo