নারকেল তেল দিয়ে চুলের যত্ন কম বেশি আমরা সবাই জানি এবং প্রতিনিয়ত তা ব্যবহার করে থাকি।‌ কিন্তু চুলের যত্নে নারকেল তেলের সঠিক ব্যবহার সবাই জানি কি? আপনি কি জানেন, আপনার স্বাস্থ্য এবং সৌন্দর্যের জন্য নারকেল তেলের ব্যবহার খুবই কার্যকরী ভূমিকা রাখতে পারে? নারকেল তেল ব্যবহার করে মাথার খুশকি, চুল পড়া, চুল ধূসর হয়ে যাওয়া এবং মাথায় অস্বস্তিকর উকুন হওয়া প্রতিরোধ করা যায়। এছাড়াও, এর সঠিক ব্যবহারে চুল হবে মসৃণ এবং চুলের স্বাস্থ্যও পুনরুদ্ধার করা সম্ভব।

অনেকেই অভিযোগ করে থাকেন যে, নিয়মিত মাথায় নারিকেল তেল ব্যবহারের পরেও কাঙ্ক্ষিত ফলাফল পাচ্ছেন না। এই অনুচ্ছেদটি মূলত তাদের ক্ষেত্রে খুব সহজ এবং সাধারণ কিছু নিয়ম শিখতে সহায়তা করবে যে কিভাবে নারকেল তেল মাথায় দিলে চুলের যাবতীয় সমস্যার পারফেক্ট সমাধান পাওয়া যাবে।

নারকেল তেলের উপকারিতা

নারিকেল তেল সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি তথ্য হলো এটি নিরাপদ এবং রুপচর্যা ও চুলের যত্নে এর ব্যবহার সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াহীন। আপনি চাইলে প্রাকৃতিক মেকআপ রিমুভার হিসেবেও এটি ব্যবহার করতে পারেন তবে আজকে আমরা চুলের যত্নে নারিকেল তেলের ৬ টি উপকারিতা সম্পর্কে জানতে চেষ্টা করবো।

১. নারকেল তেল Hair Damage প্রতিরোধ করে 

চুলের যত্নে নারকেল তেল ব্যবহারের ৬টি কৌশল

গবেষণায় দেখা গেছে যে নারকেল তেল চুলের Protein Damage প্রতিরোধ করে, এমনকি চুলের গোড়া গভীর থেকে মজবুত করে। এছাড়াও, এটি চুলের আগা ফেটে যাওয়া বা চুল ভেঙ্গে যাওয়া প্রতিরোধ করে এবং চুল নষ্ট হয়ে গেলে তা মেরামত বা পুনরুদ্ধার করে। (West, 2021)

ব্যবহারের নিয়মঃ

Hiar damage প্রতিরোধ করতে গোসলের পূর্বে পরিমাণ মতো নারিকেল তেল নিয়ে চুলের গোড়া থেকে একদম আগা পর্যন্ত দিতে হবে। এতে করে গোসলের সময় চুল কম পরিমাণে পানি শোষণ করবে। মনে রাখবেন, চুল ভেজা অবস্থায় ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এছাড়াও আপনার যদি ভেজা চুল আঁচড়ানোর অভ্যাস থাকে তবে তা আজই পরিত্যাগ করুন। কারণ ভেজা অবস্থায় চুল আচড়ালে চুলের ক্ষতি হওয়া সহ চুল পড়ে যেতে পারে।

২. নারকেল তেল খুশকি দূর করে

খুশকি একটি দীর্ঘস্থায়ী সমস্যা যা মাথার ত্বককে শুষ্ক এবং পুষ্টিহীন করে তোলে। অনেকের ক্ষেত্রে ফাংগাস অথবা ঈস্ট (Yeast) ইনফেকশনের ফলে মাথায় খুশকি হয়ে থাকে। নারকেল তেল মাথায় যেকোনো সংক্রমণ বা infection থাকলে তার বিরুদ্ধে লড়াই করে এবং শুকনো বা খুশকির স্তর জমে যাওয়া ত্বককে হাইড্রেট করতে পারে।

ব্যবহারের নিয়মঃ

  • নারকেল তেল এবং
  • ক্যাস্টর অয়েল (Castor oil)

২টি তেলই সমান পরিমাণে নিতে হবে। ক্যাস্টর অয়েল একটু বেশি আঠালো তাই দুটো তেলই খুব ভালভাবে মিশিয়ে নিতে হবে। তারপরে, মাথার স্ক্যাল্পে বা ত্বকে আঙ্গুলের ডগা দিয়ে ম্যাসাজ করুন এবং ৩০ মিনিট রেখে দিন। তারপর, ভালভাবে ধুয়ে ফেলুন। আপনি সপ্তাহে যতবারই শ্যাম্পু করবেন তার আগে এটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ।

৩. নারকেল তেল চুল মসৃণ করে 

আপনি কি জানেন, আপনার চুলের শুষ্কতার পেছনে কি দায়ী? এর জন্য দায়ী হলো আপনার মাথার ত্বকের এবং চুলের গোড়ার গভীরের শুষ্কতা। চুলের শুষ্কতার জন্য আপনার চুল উস্কু খুস্কো দেখায় এবং এতে চুল সহজেই ভেঙ্গে যায়। এ সমস্যায় নারকেল তেল আপনাকে সাহায্য করতে পারে। কারণ, এতে থাকা পুষ্টিগুণ চুলের গোড়ার গভীর থেকে শুরু করে চুলের আগা পর্যন্ত হাইড্রেট বা আর্দ্র করতে পারে।

ব্যবহারের নিয়মঃ

এক্ষেত্রে প্রতিবার শ্যাম্পু করার ১০-১৫ মিনিট আগে, মাথায় নারকেল তেল ম্যাসেজ করে নিলেই হয়ে গেল। কয়েকদিনের মধ্যেই আপনার চুলে অসাধারণ মসৃণ এবং সিল্কি ভাব লক্ষ্য করতে পারবেন।

৪. নারকেল তেল চুলের উজ্জ্বলতা ধরে রাখে 

নারকেল তেল চুলের উজ্জ্বলতা ধরে রাখে 

চুলের গোড়ায় থাকা pigment cell চুলের সঠিক কালার ধরে রাখে। নারকেল তেল চুলের সঠিক রং বা pigment cell কে পুনরুদ্ধার করে। এটি আপনার মাথার ত্বক এবং চুলের ফলিকগুলোকে হাইড্রেট রাখতে সহায়তা করে। অতিরিক্ত সময় ধরে রোদে থাকার কারণে বা চুলের সঠিক পুষ্টির অভাবে চুলের রং বিবর্ণ বা ধূসর হয়ে যায়।

ব্যবহারের নিয়মঃ

এক্ষেত্রে, নারকেল তেলের সাথে লেবুর রস মিশিয়ে প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট ম্যাসেজ করলে চুলের রং হবে ঝলমলে এবং উজ্জ্বল।

৫. নারকেল তেল উকুন প্রতিরোধ করে 

উকুন খুব সাধারণ এবং যন্ত্রণাদায়ক একটি সমস্যা। বড়রা কোনভাবে এর সমাধান করতে পারলেও ছোটরা পরে বিপদে। গুছিয়ে বলতেও পারেনা আবার মাথায় এই ছোট্ট যন্ত্রণাদায়ক পোকা নিয়েও ঘুরে বেড়ায়। অন্যদিকে, উকুন নাশক শ্যাম্পুগুলো খুব ক্ষারযুক্ত হয় এবং এটি মাথার ত্বক এবং ঘাড় গলার ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতিও করতে পারে।

আর তাই নারকেল তেল হতে পারে উকুনের জন্য সুন্দর এবং সহজ সমাধান। এটি মাথার ত্বককে হাইড্রেট করতে এবং চুলকানী সৃষ্টিকারী এই ছোট্ট পোকাগুলো প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে। এই তেল উকুনের উপরে একটি আবরণ তৈরি করবে এবং তাদের জন্য একটি দম বন্ধ করা পরিবেশ তৈরি করবে। এটি চুলের গোড়ায় আটকে থাকা উকুন ডিমও প্রতিরোধ করবে।

ব্যবহারের নিয়মঃ

এক্ষেত্রে, মাথায় একটু বেশি করে তেল দিয়ে সমস্যা না হলে ২-৩ দিন রেখে দিন। একদিন তেল দিলে পরের দিন মাথার ত্বক তেল কিছুটা টেনে নেয়, তাই পরের দিন তেলের মাথায় আরও একটু তেল দেয়া যায়। নারকেল তেলের সাথে কয়েক ড্রপ tea tree oil যোগ করলে আরো ভাল সমাধান পাওয়া যাবে। তবে না থাকলে শুধু নারকেল তেল দিলেই হবে। কয়েকদিন পর চুল ধুয়ে নিলে মাথায় আর উকুন থাকবেনা এবং মাথাও বেশ হালকা লাগবে।

৬. নারকেল তেল চুল পড়া রোধ করে 

বিভিন্ন ধরনের খাবারে ভালো এবং খারাপ ২ ধরনের ফ্যাটই পাওয়া যায়। তেমনি, নারকেল তেলের মধ্যে থাকা স্বাস্থ্যকর চর্বি মাথার ত্বকের জন্য খুব উপকারী, নারকেল তেল চুল পড়া রোধ করে । এটি মাথার ত্বকে পুষ্টি জোগায়, যেকোনো ধরনের চুলকানি বা জ্বালাপোড়ার বিরুদ্ধে লড়াই করে এবং মাথার ত্বকে কোনো প্রকার জীবাণুর সংক্রমণ বা infection হওয়ার সম্ভাবনা থাকলে তা প্রতিরোধ করে। 1

ব্যবহারের নিয়মঃ

  • ৩ টেবিল চামচ নারকেল তেল
  • ২ টেবিল চামচ সেইজ পাতা (Sage Leaves)

সেইজ শব্দটি নিশ্চয়ই আপনাদের কাছে নতুন। এটি পুদিনা পাতার জাতেরই এক ধরনের ছোট গুল্ম এবং বেশিরভাগ সময় পুদিনা পাতার গাছের সাথেই একে জন্মাতে দেখা যায়। নামটি নতুন কিন্তু ছোট এই গাছটি অনেক গুণাগুণ সম্পন্ন। আপনারা চাইলে উপরে দেয়া স্পেলিংটি দিয়ে গুগলে সার্চ করে গাছটি দেখে নিতে পারেন। এটি বাংলাতে সেইজ পাতা নামে পরিচিত তবে বিভিন্ন সুপার শপে দেখবেন Sage leaves নামে পাওয়া যাবে যা সাধারণত ছোট বোতলে করে বিভিন্ন ধরনের চূর্ণ করা পাতা যেমন- ব্যাসিল, মিন্ট ইত্যাদি যে কর্ণারে থাকে সেখানে খুঁজে পাবেন। অথবা খুব সহজে Sage Leave নামে অনলাইন শপ থেকে অর্ডার করেও পেতে পারেন।

প্রথমে উপাদান দুটি একটি ছোট প্যানে নিবেন। তারপর অল্প আঁচে জ্বাল করে ভালভাবে মিশিয়ে নিবেন। একসাথে মিশে গেলে ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হওয়া মিশ্রণ ঘুমোতে যাওয়ার আগে সুন্দর করে আঙ্গুলের ডগা দিয়ে চুল এবং মাথার ত্বকে লাগিয়ে নিন। মাথা ঢেকে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এতে আপনি চমৎকার ফল পাবেন।

নারকেল তেল খুব কমন একটি উপাদান যার ব্যবহার সবারই জানা কিন্তু, আজকে আমরা জানিয়ে দিলাম সমস্যা অনুযায়ী এর স্পেসিফিক ব্যবহার। কোন সমস্যাটি আপনার চুলে আছে তা খুঁজে বের করুন এবং চুলে নারকেল তেলের উপকারিতা পাওয়ার জন্য সঠিক উপায়ে ব্যবহার করুন।

 

References

West, H. (2021, 8 25). Coconut Oil for Your Hair: Benefits, Uses, and Tips. Retrieved from Healthline: https://www.healthline.com/nutrition/coconut-oil-and-hair

 

Last Updated on July 25, 2022

Was this article helpful?
YesNo