ঠান্ডা লাগা, হাঁচি-কাশি ইত্যাদি বাচ্চাদের খুব কমন স্বাস্থ্য সমস্যা যা প্রায়ই দেখা যায়। বাচ্চাদের ক্ষেত্রে যেকোনো অসুখের প্রাথমিক পর্যায়ে প্রাকৃতিক সমাধান বেছে নেয়াই উত্তম। কারণ এতে করে আপনার বাচ্চার পরবর্তীতে যেকোনো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যাবে। সেই সাথে যেকোনো অসুখের প্রাকৃতিক সমাধানেই আপনার সন্তান প্রকৃত সুস্বাস্থ্যের অধিকারী হয়ে বেড়ে উঠতে সক্ষম হবে।

এই অনুচ্ছেদে প্রাকৃতিক পদ্ধতিতে ঠান্ডার ওষুধ হিসেবে পেঁয়াজের (Onions) ব্যবহার কতটা কার্যকরী ও নিরাপদ হতে পারে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে। সেই সাথে তুলে ধরা হয়েছে জ্বর ঠান্ডার ওষুধ হিসেবে ঘরোয়া উপায় অবলম্বনের ব্যাপারে গুরুত্বপূর্ণ কিছু উপাদান ও নির্দেশনা।

ঠান্ডার ওষুধ হিসেবে পেঁয়াজ 

বাচ্চাদের ঠান্ডার ওষুধ হিসেবে পেঁয়াজের ব্যবহার অনেক আগে থেকে চলে আসছে। কিন্তু বিজ্ঞান এই ব্যাপারে কি বলছে সেই বিষয়ে আজকে জানতে চেষ্টা করবো।‌ তবে তার আগে পেঁয়াজের অন্যান্য উপকারিতা সম্পর্কে একটু ধারণা নেওয়া যাক।

✓ পেঁয়াজ আমাদের নিত্যদিনের খাবার উপকরণের মধ্যে ১টি যা খাবারের স্বাদ বৃদ্ধি করে। শুধু তাই নয় এটি হজমে সহায়তা করে বলে গলা, পাকস্থলী ও অন্ত্রের নানা সমস্যার প্রাথমিক পর্যায়ে ঘরোয়া চিকিৎসার উপকরণ হিসেবে পেঁয়াজ বেশ কার্যকরী ভূমিকা রাখে।

✓ এর প্রদাহ নাশক (Anti-inflammatory) ও অ্যান্টিঅক্সিডেন্ট গুনাবলীর ফলে রক্তে খারাপ কোলেস্টেরল কমানো সহ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মত জটিল সমস্যাও প্রতিরোধ করতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

✓ এছাড়াও মেয়েদের পিরিয়ড চলাকালীন তীব্র ব্যথা কমানো, শরীরের ওজন নিয়ন্ত্রণ করা সহ সর্বোপরি পেঁয়াজ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিয়ে সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিশেষ ভূমিকা পালন করে।

ঠান্ডায়, শ্বাসযন্ত্রের সমস্যায়, প্রচন্ড কাশিতে, সাইনোসাইটিসের সমস্যায় এবং নাক শিনশিন করা অথবা নাক চুলকানিতে প্রাকৃতিক নিরাময়কারী হিসেবে পেঁয়াজ বিশেষ ভূমিকা পালন করে বলে মনে করা হয়। তবে এই ব্যাপারে বৈজ্ঞানিক গবেষণায় এখনো অব্দি কোনো প্রমাণ পাওয়া যায়নি। আশার কথা হলো এই যে, অনেকেই এটি ব্যবহার করার মাধ্যমে ঠান্ডা কাশির উপশম পেয়েছেন এবং সেই সাথে এটি যে একদম নিরাপদ সেই ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

আর তাই নির্দ্বিধায় আপনি এটি ব্যবহার করতে পারেন। আশা করা যায়, এটি আপনার ক্ষেত্রে বেশ উপশম দায়ক হবে। তবে যদি উপকারী নাও হয়, এটি যে কোনো ক্ষতি করবে না সেই ব্যাপারে একদম নিশ্চিত থাকতে পারেন।‌ যা হোক, ঠান্ডার জন্য মোটামুটি তিনটি উপায়ে আপনি পেঁয়াজ ব্যবহার করতে পারেন।

Onion as a cold medicine

ঠান্ডার ওষুধ হিসেবে পেঁয়াজ ব্যবহারের ৩টি নিয়ম

১। প্রথমত একটি পেঁয়াজ অর্ধেক করে কাটুন। ঘুমোতে যাওয়ার আগে কাটা অর্ধেক পেঁয়াজ বিছানার পাশে রেখে দিন। কাটা পেঁয়াজ থেকে আসা গন্ধ ব্যাক্টেরিয়া এবং ভাইরাসকে ধ্বংস করতে পারে এমনটি গবেষণায় পাওয়া যায় নি তবে এতে করে আপনার নাকের চুলকানি/ শিনশিন ভাব দূর হবে এবং শ্বাস নিতে সহজ হবে বলে আশা করা যায়।

২। এছাড়াও আপনি পেঁয়াজ দিয়ে এক ধরনের সিরাপ তৈরি করে নিতে পারেন যা ঠান্ডা থেকে উৎপন্ন হওয়া সকল সমস্যার সমাধান হিসেবে কাজ করবে। সিরাপটি তৈরি করতে যা যা লাগবে-

  • ১ টি মাঝারি সাইজের পেঁয়াজ
  • ১ টি লেবুর রস
  • ২ চা চামচ খাঁটি মধু এবং
  • ২ গ্লাস খাওয়ার পানি

যেভাবে তৈরি করবেনঃ

পেঁয়াজটি কেটে ১৫ মিনিটের জন্য সেদ্ধ করুন। এরপর ঠান্ডা হলে ছাঁকনি দিয়ে ছেঁকে এতে মধু মিশিয়ে নিন। এই সিরাপ খাওয়ার পূর্বে লেবুর রস মিশিয়ে ১ টেবিল চামচ করে দিনে ২-৩ বার খেলে ঠান্ডায় খুব ভালো উপকার পাওয়া যায়।

সতর্কতাঃ

এই সিরাপটি সর্বোচ্চ ২ দিনের বেশি রাখা যাবে না। সেক্ষেত্রে পরিমাণে কম করে বানান এবং পরবর্তী প্রয়োজনে আবার বানিয়ে নিতে হবে।

৩। পেঁয়াজ দিয়ে চা বানিয়ে খাওয়ার মাধ্যমে ঠান্ডার উপশম হতে পারে। কারণ এক্ষেত্রে পেঁয়াজের প্রদাহ নাশক গুণাবলী যেমন উপশম দায়ক হিসেবে কাজ করবে তেমনি ভাবে কুসুম গরম পানীয় ঠান্ডা কমাতে সহায়তা করে। (Galic, 2019) এক্ষেত্রে পেঁয়াজের সাথে আরো যোগ করতে পারেন আদা এবং সামান্য পরিমাণে খাবার লবণ।

যেভাবে তৈরি করবেনঃ 

অর্ধেক পেঁয়াজ ও সামান্য আদা কুচি কুচি করে কেটে নিন। অবশ্যই কাঁটার আগে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। অতঃপর তা এক কাপ পরিমাণ পানি ও সামান্য লবণ সহ একটি পাত্রে ৪-৫ মিনিট গরম করুন। ব্যস! তৈরি হয়ে গেল চা চিনি ছাড়া পেঁয়াজ চা যা শুধু ঠাণ্ডা কমাবে তাই নয় বরং গলা ব্যথা দূর করতে সহায়তা করবে।

 

শিশুদের ঠান্ডার ওষুধ

শিশুদের ঠান্ডার ওষুধ

পেঁয়াজ ছাড়াও আরো কয়েকটি প্রাকৃতিক উপাদান ঠান্ডা সমস্যার সমাধান দিতে পারে। যেমনঃ (Jovinally, 2017)

চিকেন স্যুপ: এটি যে শুধু পুষ্টিকর খাবার তাই নয়, বরং শ্বাসযন্ত্রের উপরিভাগের ইনফেকশনের ক্ষেত্রে উপশম দায়ক হিসেবে বেশ কার্যকরী ভূমিকা রাখে।

আদা: কাঁচা আদা সরাসরি চিবিয়ে খাওয়া অথবা আদা পানি খাওয়ার মাধ্যমে গলা ব্যথা ও কাশি দূর হয়ে যায়।

মধু: কাশি ও গলা ব্যথা দূর করতে লেবুর রস মিশিয়ে মধু খাওয়া বেশ কার্যকরী হতে পারে। তবে এক বছরের কম বয়সী বাচ্চাদের জন্য এটি ব্যবহারে নিরুৎসাহিত করা হয়েছে।

রসুন: রসুনের নানাবিধ উপকারিতা রয়েছে যার মধ্যকার একটি হলো ঠান্ডা সমস্যার উপশম দেওয়া। এর জন্য তেলে ভেজে দুই তিন কোয়া রসুন খেয়ে নিতে পারেন।

লেবু: লেবু,‌ কমলা, মাল্টা সহ ভিটামিন সি সমৃদ্ধ খাবার গুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ইনফেকশন দূর করতে সাহায্য করে।

লবণ পানি: কুসুম গরম পানিতে সামান্য পরিমাণে লবণ মিশিয়ে গড়গড়া সহ কুলকুচি (Gargling) করার মাধ্যমে গলা ব্যথা অনেকটাই উপশম হয়ে থাকে।

ঠান্ডার ওষুধ কি?

প্রাকৃতিক ওষুধের বাইরে ঠান্ডার ওষুধের নাম হলো এন্টিহিস্টামিন (Antihistamine) যা ওটিসি মেডিসিনের অন্তর্ভুক্ত। অর্থাৎ এই ওষুধটি আপনি চাইলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ফার্মেসি থেকে কিনে খেতে পারবেন তবে শিশুদের ক্ষেত্রে চিকিৎসকের নির্দেশনা ব্যতীত কোনো ওষুধ না খাওয়ানোই ভালো।

জ্বর ঠান্ডার জন্য প্যারাসিটামল সবচেয়ে বেশি কার্যকরী ওষুধ যা বাজারে নাপা, নাপা এক্সট্রা, এইস, ন্যাপ্রোক্সেন ইত্যাদি নামে কিনতে পাওয়া যায়। এক্ষেত্রে প্রতি বারে ৫০০ গ্রাম মাত্রায় দিনে দুই থেকে তিন বার খাওয়া যেতে পারে। তবে যদি জ্বর না থাকে অর্থাৎ শুধু ঠাণ্ডা অথবা হাঁচি সহ ঠান্ডা থাকে সেক্ষেত্রে এন্টিহিস্টামিন গোত্রের ওষুধ যেমন সেটিরিজিন অথবা ফেক্সোফেনাডিন দিনে দুইবার করে খেতে হবে। তবে এতেও কাজ না হলে সেক্ষেত্রে একজন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

মনে রাখবেন, প্রাকৃতিক উপাদান কোনো ওষুধ নয়, এগুলো শুধুমাত্র উপশম দিয়ে থাকে। তবে যেহেতু ঠান্ডা সাধারণত ভাইরাস জনিত সংক্রমণের ফলে হয়ে থাকে যার জন্যে এন্টি ভাইরাল ওষুধ তেমন পাওয়া যায় না বললেই চলে। আর তাই সহজলভ্য এবং উপশম দায়ক হিসেবে প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করতে পারেন।

 

 

 

 

References

Breathnach, T. (n.d.). Can a sliced brown onion really stop your child coughing at night? Retrieved from MadeForMums: https://www.madeformums.com/toddler-and-preschool/brown-onion-cough-hack/

Galic, B. (2019, november 9). Can Onion Tea Help You Get Over a Cold? Retrieved from livestrong: https://www.livestrong.com/article/555193-making-onion-tea-for-colds/

Jovinally, J. (2017, 3 8). 11 Cold and Flu Home Remedies. Retrieved from healthline: https://www.healthline.com/health/cold-flu/home-remedies

 

 

Last Updated on July 25, 2022

Was this article helpful?
YesNo