জাফরান (Saffron) খুব দামী একটি মশলা যার অনেক ঔষুধি গুণাগুণ রয়েছে এবং বহুকাল ধরে তা বিভিন্ন চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। বিশেষত চোখের নানাবিধ সমস্যা দূর করা সহ এটি দৃষ্টিশক্তির উন্নতি সাধন করে থাকে।

এই অনুচ্ছেদটি পাঠের মাধ্যমে চোখের নানাবিধ সমস্যা দূর করতে জাফরান এর উপকারিতা সহ এটি কিভাবে খাওয়া যায়, কতটুকু পরিমাণে খেতে হবে, গর্ভাবস্থায় খাওয়া নিরাপদ কিনা এবং জাফরান এর দাম এতো বেশি কেন তা জানতে পারবেন।

জাফরান কি?

জাফরানের বৈজ্ঞানিক নাম হলো Crocus Sativus যা পৃথিবীর সবচেয়ে দামী মশলা। জাফরান ফুলের প্রাণবন্ত গাঢ় লাল রঙের গর্ভমুণ্ড সংগ্রহ করে তা শুকানোর মাধ্যমে জাফরান মশলা তৈরি করা হয়। একটি ফুল থেকে মাত্র তিনটি গর্ভমুণ্ড বা খুবই চিকন আঁশ তথা জাফরান পাওয়া যায়।

জাফরান এর উপকারিতা

জাফরান স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী ভূমিকা পালন করে থাকে। কারণ, এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য হলো Crocin, Crocetin, Picrocrocin, Safranal, kaempferol ইত্যাদি। তো চলুন, চোখের সমস্যা দূর করতে জাফরানের ভূমিকা এবং অন্যান্য উপকারিতা গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. দৃষ্টি শক্তি ভালো করবে জাফরান

দৃষ্টি শক্তি ভালো করবে জাফরান

ছোট লিখা পড়তে না পারা, বাহিরের দৃশ্য ঝাপসা দেখা, এমনকি সামান্য দূরের জিনিসও অস্পষ্ট দেখা- এই সমস্যাটা অনেকেরই হয়ে থাকে। বিশেষ করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য এটি বেশি ভোগান্তিকর। কেননা বয়সের সাথে সাথে দৃষ্টিশক্তির সমস্যা স্বাভাবিক ব্যাপার হলেও অল্প বয়সেই যারা স্পষ্ট দেখার সুযোগ হারাচ্ছেন তাদের জন্য এটি খুবই কষ্টকর।

চিকিৎসা বিজ্ঞানীরা গবেষণা করে জানতে পেরেছেন যে, জাফরান এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান গুলো অল্প বয়সে চোখে ঝাপসা দেখা, কম আলোতে দেখতে না পাওয়া ও রাতকানা রোগ সহ চোখের নানাবিধ সমস্যা দূর করে থাকে। সেই সাথে এটি বয়স্কদের ক্ষেত্রে রেটিনা কোষের কার্যক্ষমতা ভালো রাখতে সহায়তা করে। রেটিনা হলো চোখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যার ক্ষতিগ্রস্ততা মানুষকে অন্ধ করে ফেলে। (Friedman, 2020)

চোখের দৃষ্টি শক্তি ভালো রাখতে দৈনিক মাত্র ২০ থেকে ৩০ মিলিগ্রাম পরিমাণ জাফরান খাওয়াই যথেষ্ট হবে।

এটি চোখে সমস্যার সমাধান ছাড়াও আরো কিছু উপকারিতা বয়ে আনতে পারে।

২. হার্টের রোগ এবং ক্যান্সারের ঝুঁকি কমায়

জাফরান প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান যা শরীরে ফ্রি রেডিক্যাল এর সংখ্যা বাড়তে দেয় না। আর এর মাধ্যমে হার্টের রোগ এবং বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি অনেকাংশেই কমে যায়।

৩. মস্তিষ্কের কার্যক্ষমতা ভালো রাখে

জাফরান এর প্রদাহ নাশক (Anti-inflammatory) গুণাবলী মস্তিষ্কের কার্যক্ষমতা ভালো রাখতে সহায়তা করে। সেই সাথে আলজেইমার্স রোগ প্রতিরোধ করে থাকে। উল্লেখ্য, আলজেইমার একটি জটিল প্রকৃতির রোগ যার ফলে সহজেই ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হয়।

৪. বিষন্নতা দূর করে

জাফরান মস্তিষ্কে ডোপামিন নিঃসরণ বৃদ্ধি করার মাধ্যমে বিষন্নতা দূর করে থাকে। গবেষণায় দেখা গেছে যে, দৈনিক ৩০ মিলিগ্রাম মাত্রায় জাফরান খাওয়া হলে তা বিষন্নতা দূর করতে ব্যবহৃত ওষুধ গুলোর (imipramine, fluoxetine) মতো কাজ করে। (Johnson, 2019)

৫. যৌন সক্ষমতা বাড়ায়

জাফরান পুরুষের ক্ষেত্রে লিঙ্গ উত্থান জনিত সমস্যা দূর করে এবং যৌন সক্ষমতা বৃদ্ধি করে থাকে। এছাড়াও এটি মহিলাদের ক্ষেত্রে যৌন সম্পর্কের প্রতি অনীহা দূর করে এবং যৌনাঙ্গের পিচ্ছিলতা বৃদ্ধি করে।

৬. মহিলাদের PMS (premenstrual syndrome) সমস্যা দূর করে

মেনোপজ শুরুর আগে মহিলাদের শরীরে কতিপয় অস্বাভাবিক লক্ষণ দেখা যায় যাকে মেডিকেলের ভাষায় PMS বলা হয়। জাফরান শরীরে হরমোনের ভারসাম্য ঠিক রাখার মাধ্যমে PMS সমস্যা দূর করে দেয়।

জাফরান খাওয়ার নিয়ম

জাফরান এর উপকারিতা পাওয়ার জন্য কিভাবে খেতে হবে এবং কতটুকু পরিমাণে তা নিরাপদ সেই বিষয়ে জ্ঞান থাকা জরুরি।

বিভিন্ন খাবার তৈরির সময় মশলা হিসেবে স্বাদ, রং ও সুগন্ধির জন্য, চায়ের মধ্যে দিয়ে অথবা দুধের সাথে মিশিয়ে ফ্লেভার হিসেবে জাফরান খাওয়া যেতে পারে।

একজন মানুষের জন্য দৈনিক সর্বোচ্চ ১.৫ গ্রাম পর্যন্ত জাফরান খাওয়া নিরাপদ। অতিরিক্ত উপকার পাওয়ার আশায় খুব বেশি পরিমাণে এটি খাওয়া উচিত নয়। কারণ, দৈনিক ৫ গ্রাম বা তার বেশি মাত্রায় খেলে এটি বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে।

গর্ভাবস্থায় জাফরান খাওয়া নিরাপদ কিনা?

গর্ভবতী মায়ের জন্য দিনে সর্বোচ্চ ৫ গ্রামের বেশি পরিমাণে জাফরান খাওয়া হলে তা জরায়ুর উপর বিরুপ প্রতিক্রিয়া ফেলে। যার ফলে গর্ভপাত বা গর্ভকালীন পূর্ণ সময় শেষ হওয়ার আগেই বাচ্চা প্রসব হতে পারে। আর তাই নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে দৈনিক ৫ গ্রামের চেয়ে অনেক কম মাত্রায় অথবা একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গর্ভাবস্থায় জাফরান খাওয়া উচিত।

জাফরান তেল এর উপকারিতা

Benefits of Saffron Oil

জাফরান তেল ত্বক ও চুলের যত্নে বেশ উপকারী ভূমিকা পালন করে থাকে। তবে এর জন্য অবশ্যই আপনাকে মানসম্মত ব্র্যান্ড দেখে আসল জাফরান তেল কিনতে হবে। অথবা আপনি চাইলে অলিভ অয়েল বা যেকোনো তেলের মধ্যে কয়েকটি জাফরান ডুবিয়ে কয়েকদিন রেখে সেই তেল ব্যবহারের মাধ্যমে জাফরান এর উপকারিতা পেতে পারেন। জাফরান তেল খাওয়া অথবা বাহ্যিকভাবে ব্যবহারের মাধ্যমে নিম্নলিখিত উপকারিতা সমূহ পাওয়া যায়। যেমনঃ

  • আপনি নিয়মিত যে তেল ব্যবহার করেন তার সাথে সামান্য পরিমাণে জাফরান তেল মিশিয়ে মাথায় লাগালে চুল পড়া কমে যাবে।
  • ত্বকের রুক্ষতা এবং ব্রণের দাগ দূর করতে জাফরান তেল কার্যকরী।
  • ক্ষত (Wounds) শুকাতে জাফরান তেল ব্যবহার করলে দ্রুত সেরে যায় এবং ক্ষতস্থানে দাগ পড়ে না।
  • জাফরান তেলের ঘ্রাণ নিলে অথবা খাওয়ার মাধ্যমে সর্দি, হাঁচি, কাশি ইত্যাদি কমে যায়।
  • রাতের বেলায় এই তেল মাথায় ব্যবহার করলে ঘুমের সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখে।

জাফরান রং এর ব্যবহার

জাফরান সাধারণত গাঢ় টকটকে লাল বর্ণের হয়ে থাকে। তবে এটি বিভিন্ন ধরনের মিষ্টান্ন (পায়েস, সেমাই) অথবা অন্যান্য খাবার যেমনঃ পোলাও, মিল্ক শেক ইত্যাদি তৈরির রেসিপিতে হালকা হলুদ রংয়ের সৃষ্টি করে। আপনি আপনার পছন্দের রেসিপিতে প্রাকৃতিক ও নিরাপদ ফুড কালার হিসেবে জাফরান ব্যবহার করতে পারেন যা একই সাথে খাবারে ভালো ফ্লেভারও যোগ করবে।

জাফরান এর দাম এতো বেশি কেন?

সারা পৃথিবী জুড়ে জাফরান এর ব্যাপক চাহিদা থাকলেও সব দেশের আবহাওয়ায় জাফরান গাছ জন্মায় না। মাত্র কয়েকটি দেশে এর চাষ হয়ে থাকে যার মধ্যে অন্যতম হলো ইরান। আর তাছাড়া এর চাষাবাদ পদ্ধতি বেশ শ্রমসাধ্য এবং সময়সাপেক্ষ ব্যাপার। আর এই কাজে কোনো যন্ত্রের সহায়তা নেওয়া যায় না। বরং সব কাজ মানুষের হাতে খুব যত্নের সাথে করতে হয়। জাফরান এর উৎপাদন বেশ কম যা প্রতি একরে মাত্র ২ কেজির মতো হয়ে থাকে। ব্যাপক শ্রমসাধ্য কাজ কিন্তু কম উৎপাদন এবং সেই সাথে প্রচুর চাহিদার জন্য এর দাম এতো বেশি।

জাফরান খাওয়া এবং তেল ব্যবহার করার মাধ্যমে অনেক উপকার পাওয়া সম্ভব। আর তাই দামের বিষয়টি বিবেচনায় না এনে বরং জাফরান এর উপকারিতা চিন্তা করলে সবার কাছেই এটি পছন্দমতো মনে হবে। বিশেষত দৃষ্টি শক্তি বাড়ানো, ত্বক ও চুলের যত্নে এবং যৌন শক্তি বৃদ্ধির জন্য জাফরান হতে পারে দারুন একটা সমাধান।

 

 

 

References

Friedman, L. (2020, March). Saffron Improves Vision in Aging Humans. From Life Extension Magazine: https://www.lifeextension.com/magazine/2016/7/saffron-improves-vision-in-aging-humans

Johnson, J. (2019, November 15). What are the health benefits of saffron? From medical news today: https://www.medicalnewstoday.com/articles/327017#_noHeaderPrefixedContent

Last Updated on August 27, 2022

Was this article helpful?
YesNo