চুল (Hair) নারী-পুরুষের সৌন্দর্যের একটি বিরাট অংশ জুড়ে রয়েছে। আর তাইতো চুলের যত্ন নিয়ে পৃথিবী জুড়ে মানুষের চিন্তার শেষ নেই। বিশেষত মজবুত ও দ্রুত বেড়ে উঠা চুল যেন সব নারীদেরই কাম্য।

আপনি কি জানেন, রসুনে (Garlic) আছে চুলের প্রায় যাবতীয় সমস্যার সমাধান? এই অনুচ্ছেদে চুলের যত্নে রসুনের (Garlic) নানাবিধ ব্যবহার বিধি এবং কার্যকারীতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেই সাথে চুল গজানোর উপায় হিসেবে ওষুধের ব্যবহার কতটা নিরাপদ, কি ধরনের খাবার চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতে পারে ইত্যাদি বিষয় সহ চুলের যত্নে নানাবিধ টিপস উল্লেখ করা হয়েছে।

চুল গজানোর উপায়

চুল গজানোর ঘরোয়া উপায় হিসেবে রসুনের ব্যবহার বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে। কারণ রসুনে বহু পুষ্টি উপাদান রয়েছে। যেমন- কপার, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, ভিটামিন বি৬, সি, এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই সবগুলো উপাদান চুলের জন্য নানাবিধ উপকারিতা বয়ে আনে। যেমন- দ্রুত চুল গজাতে সাহায্য করে, চুলকে ঘন করে এবং চুলের রং আরো উজ্জ্বল এবং প্রাণবন্ত করে তোলে। (Santos-Longhurst, 2019) তো চলুন, এই‌ পর্যায়ে চুলের যত্নে রসুনের ব্যবহার বিধি তথা ৬ টি বিশেষ রেসিপি সম্পর্কে বিস্তারিত ভাবে জানা যাক।

. রসুন মাথায় ঘষে ব্যবহার করুন 

অনেকের ক্ষেত্রে এমন হয় যে, মাথার কোন কোন জায়গা থেকে গোছা ধরে চুল উঠে মাথা ফাঁকা হয়ে যায়। এমন হলে, রসুনের কোয়া নিয়ে সরাসরি সেই জায়গার ত্বকে (Scalp) ঘষে নিন। ঘুমোতে যাওয়ার এক ঘন্টা আগে এটি করবেন। এটি ঘষার পর মাথার ত্বকে ভালো করে অলিভ অয়েল ম্যাসেজ করুন। তারপর, মাথা ঢেকে শুয়ে পড়ুন এবং সকালে ভাল করে মাথার ত্বক এবং চুল ধুয়ে ফেলুন। নতুন চুল গজানোর জন্য এই পদ্ধতিতে প্রায়ই করতে পারেন। এতে করে আস্তে আস্তে আপনার চুল পড়া রোধ হয়ে চুল ঘন হতে থাকবে।

২. সরাসরি রসুনের রস ব্যবহার করুন

কিছু রসুনের কোয়া ভালো করে থেঁতলে রস বের করে নিন। তারপর এই রস তুলার সাহায্যে সরাসরি মাথার ত্বকে এবং চুলে ম্যাসাজ করুন। এভাবে কয়েক মিনিট রাখার পর শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করে ধুয়ে ফেলুন।

৩. সরাসরি রসুনের তেল 

বিভিন্ন সুপার মার্কেটে রসুনের তেল কিনতে পাওয়া যায়। তবে আপনি চাইলে নিজে নিজেই খুব সহজে এটি তৈরি করে নিতে পারেন।

কিছু রসুনের কোয়া কুচি কুচি করে কেটে অলিভ অয়েলে ভিজিয়ে রাখুন এবং এই অবস্থায় দুই সপ্তাহ রেখে দিন। বাদাম তেল বা almond oil দিয়েও করতে পারেন। দুই সপ্তাহ পর এটি ফ্রিজে সংরক্ষণ করুন যা পরবর্তীতে ব্যবহার করতে পারবেন।

৪. নারকেল তেলের সাথে মিশিয়ে ব্যবহার করুন

নারকেল তেলের উপকারিতা অনেক , নারকেল তেল চুলে নিয়মিত ম্যাসাজ করলে চুলের স্বাস্থ্য ভাল থাকে, একথা সবারই জানা। তাহলে ভাবুন তো, বহুগুণের অধিকারী এই নারকেল তেলের সাথে চুলের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় বিভিন্ন উপাদান বহনকারী রসুন যোগ করলে কেমন হবে? এতে চুলের উপকার হবে দ্বিগুণ।

কিছু রসুনের কোয়া ছেঁচে এই রস তৈরি করে নিতে পারেন। রসুনের রস ও নারকেল তেল একসাথে নিয়ে হালকা তাপে ভালভাবে নেড়ে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে ঠান্ডা করে মাথার ত্বকে ও চুলে সুন্দর করে ম্যাসেজ করুন। এই পদ্ধতি শ্যাম্পু করার ১৫-২০ মিনিট আগে প্রয়োগ করতে পারেন। সপ্তাহে ২-৩ বার এভাবে করলে সবচেয়ে ভাল ফল পাওয়া যাবে।

৫. অলিভ অয়েলের সাথে মিশিয়ে ব্যবহার করুন

এক্ষেত্রে রসুনের কোয়া সরাসরি অলিভ অয়েলে ডুবিয়ে এক সপ্তাহের জন্য রেখে দিন। এতে রসুনের নির্যাস অলিভ অয়েলে ছড়িয়ে যাবে। এক সপ্তাহ এভাবে রাখার পর এটি ব্যবহারের উপযোগী হয়ে যাবে।

ঘুমোতে যাওয়ার আগে সরাসরি এই তেল মাথায় ব্যবহার করবেন। এভাবে ব্যবহার করলে আপনার চুল পড়া রোধ হবে এবং সেই সাথে নতুন চুল গজানোর হার বাড়বে।

৬. শ্যাম্পু বা কন্ডিশনারের সাথে মিশিয়ে ব্যবহার করুন

শ্যাম্পু বা কন্ডিশনারের সাথে মিশিয়ে রসুন খুব সহজেই চুলে প্রয়োগ করা যেতে পারে। রসুনের কোয়া ছেঁচে রস করে শ্যাম্পু বা কন্ডিশনারে যোগ করে ব্যবহার করতে পারেন।

অথবা, মধু ও রসুনের রস একসাথে মিশিয়ে আপনি প্রাকৃতিক কন্ডিশনারও তৈরি করে ব্যবহার করতে পারেন। রসুনের তীব্র এবং ঝাঁঝালো গন্ধ কমানোর জন্য কিছুটা আদার রসও ব্যবহার করতে পারেন। কিন্তু

সতর্কতা

একটি বিষয়ে সাবধান থাকবেন, তা হলো মাসে ২ বারের বেশি শ্যাম্পুর সাথে রসুনের রস এভাবে ব্যবহার করবেন না। এতে মাথার ত্বক এবং চুল শুষ্ক হয়ে যেতে পারে।

চুল গজানোর ঔষধ

চুল গজানোর ঔষধ

চুল গজানোর ঔষধ

মায়ো ক্লিনিক (Mayo Clinic) এর তথ্য অনুযায়ী, চুল পড়া রোধ ও নতুন চুল গজানোর জন্য সবচেয়ে কমন ওষুধ হলো Minoxidil, Finasteride, Spironolactone, Dutasteride ইত্যাদি। চুল গজানোর ওষুধ সেবনের জন্য অবশ্যই একজন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। সেই সাথে এই ওষুধগুলোর বেশ পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তবে ওষুধ ছাড়াও চুলের জন্য আরো রয়েছে হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জারি এবং লেজার থেরাপি। তবে সমস্যা হলো, এই পদ্ধতিগুলো বেশ ব্যয়বহুল। আর তাই সামগ্রিক পরিস্থিতি বিবেচনায়, চুলের যত্নে প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করা উত্তম। (Mayo Clinic, 2022)

মাথায় চুল গজানোর উপায়

চুল পড়া রোধ, মাথায় নতুন চুল গজানো এবং চুলের যত্নে কয়েকটি টিপস নিচে তুলে ধরা হলো-

✓ নিয়মিত শ্যাম্পু ব্যবহার করে মাথার ত্বক ও চুল পরিষ্কার রাখুন।

✓ চুল গজানোর শ্যাম্পু হিসেবে Ketoconazole ব্যবহার করতে পারেন যদি মাথায় অতিরিক্ত পরিমাণে খুশকি থাকে। তবে তা সপ্তাহে একদিনের বেশি নয়।

✓ চুল মসৃণ রাখতে নিয়মিত কন্ডিশনার ব্যবহার করুন।

✓ চুল গজানোর তেল হিসেবে তেমন বিশেষ কোনো তেল নেই। তবে নারিকেল তেল, অলিভ অয়েল অথবা পামকিন অয়েল বেশ ভালো উপকারী ভূমিকা রাখে।

✓ মাথার ত্বক ম্যাসাজ (Massage) করুন। এতে করে স্ক্যাল্পে রক্তসঞ্চালন বৃদ্ধি পাবে।

✓ চুলের আগার দিকে সামান্য অংশ মাঝে মধ্যে কেটে বাদ দিন।

✓ ভেজা অবস্থায় চুল আঁচড়ানো থেকে বিরত থাকুন।

✓ পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন এবং অতিরিক্ত মানসিক চাপ থেকে দূরে থাকুন।

✓ খুব দ্রুত শরীরের ওজন কমানো যাবে না। কারণ তাতে চুলের পুষ্টি ব্যঘাত ঘটে।

চুল গজানোর খাবার 

শরীরের সুস্থতার জন্য যেমন নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণের প্রয়োজন রয়েছে তেমনি ভাবে চুলের জন্য পুষ্টি দরকার হয়। চুলের যত্নে নিচে উল্লেখিত খাবার গুলোর দিকে মনোযোগ দিতে পারেন-

  • ডিম
  • মাছ
  • মাংস
  • পালং শাক
  • মিষ্টি আলু
  • অ্যাভোকাডো
  • বাদাম ইত্যাদি

এছাড়াও চুলের জন্য ভিটামিন এ, বি, সি, ডি, ই সহ আয়রন, জিংক ইত্যাদি উপাদানের প্রয়োজন পড়ে। আর এইসমস্ত উপাদান গুলো শাকসবজি, ফলমূল, মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদি থেকে পেতে পারেন।

চুল গজানোর খাবার 

চুল গজানোর দোয়া 

চুল পড়া একটি স্বাস্থ্য সমস্যা তথা রোগ বলা যায়। আর রোগ থেকে মুক্তি লাভের জন্য আল্লাহর কাছে দোয়া ও প্রার্থনা করা উচিত। আল্লাহ তাআলা পবিত্র কুরআনের মাধ্যমে মানুষকে শিখিয়ে দিয়েছেন অসুস্থ থেকে মুক্তির জন্য কিভাবে দোয়া করতে হয়।‌ পবিত্র কুরআনে পাওয়া যায় এমন একটি দোয়ার বাংলা উচ্চারণ হলো-

ওয়া ইজা মারিদতু ফাহুয়া ইয়াশফিনি’। অর্থ: যখন আমি রোগাক্রান্ত হই, তখন তিনিই আরোগ্য দান করেন। (সুরা শুয়ারা: ৮০)

চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজানোর জন্য প্রাথমিক পর্যায়ে প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করা উত্তম। তবে এতেও সমস্যার সমাধান না হলে সেক্ষেত্রে শরীরে হরমোনের পরিবর্তন অথবা কোনো রোগের কারণে এমনটি হতে পারে। আর এমতাবস্থায় যথাযথ সমাধানের জন্য একজন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

 

References

Mayo Clinic. (2022, 1 14). Hair loss. Retrieved from Mayo Clinic: https://www.mayoclinic.org/diseases-conditions/hair-loss/diagnosis-treatment/drc-20372932

Santos-Longhurst, A. (2019, 3 8). Garlic on Your Hair? What to Keep in Mind. Retrieved from Healthline: https://www.healthline.com/health/garlic-for-hair

 

 

Last Updated on May 14, 2022

Was this article helpful?
YesNo